ট্রেডিশনাল মেডিটেশন এবং মাইন্ডফুলনেস মেডিটেশনের পার্থক্য?

ট্রেডিশনাল মেডিটেশন এবং মাইন্ডফুলনেস মেডিটেশনের পার্থক্যগুলোর সংক্ষিপ্ত ভাবে বর্ণনা করা হলঃ উদ্দেশ্যগত পার্থক্য, কৌশলগত পার্থক্য, ফোকাসে পার্থক্য, উৎপত্তিগত পার্থক্য, স্থান এবং সময়গত পার্থক্য, লক্ষ্যগত পার্থক্য, এবং গাইড বা আনগাইড এ পার্থক্য।

উদ্দেশ্যগত পার্থক্য: ট্রেডিশনাল মেডিটেশন-এ আধ্যাত্মিক বা ধর্মীয় উদ্দেশ্য নিয়ে চর্চা করা হয়। যেমন- প্রজ্ঞা, শেষ্ঠত্ত্ব অর্জন বা পরমাত্মার সঙ্গে কানেকশন তৈরি করা। অন্যদিকে মাইন্ডফুলনেস মেডিটেশন-এ বর্তমান মুহূর্তে সচতনতা বৃদ্ধির মাধ্যেমে মানসিক এবং শারীরিক সুস্থতা বৃদ্ধির দিকে মনোযোগ দেয়।

 

কৌশলগত পার্থক্য: ট্রেডিশনাল মেডিটেশনের নির্দিষ্ট কিছু কৌশল অন্তর্ভুক্ত। যেমন- একটি মন্ত্র পুনরাবৃত্তি করা বা ভিজ্যুয়ালাইজেশন করা ইত্যোদি। অন্যদিকে মাইন্ডফুলনেস মেডিটেশন বিচারবিহীন স্থিতিতে বর্তমান মুহুর্তে সচেতনভাবে মনোযোগ দেওয়া সঙ্গে জড়িত।

 

ফোকাসে পার্থক্য: ট্রেডিশনাল মেডিটেশন একটি নির্দিষ্ট বস্তু বা ধারণার ওপর ফোকাস করার সঙ্গে জড়িত। অন্যদিকে মাইন্ডফুলনেস মেডিটেশনে বর্তমান মুহূর্তে চিন্তাভাবনা, আবেগ এবং শারীরিক সংবেদ সম্পর্কে আরও সচেতন হওয়া সঙ্গে জড়িত।

 

উৎপত্তিগত পার্থক্য: ট্রেডিশনাল মেডিটেশনের শিকড় রয়েছে প্রাচীন আধ্যাত্মিক ও ধর্মীয় ঐতিহ্যের মধ্যে। অন্যদিকে মাইন্ডফুল মেডিটেশনের শিকড় রয়েছে পূর্বের আধ্যাত্মিক মেডিটেশন ও বিপাশনা মেডিটেশনের মধ্যে যা মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য পরিচালিত, ধর্মনিরপেক্ষ এবং বৈজ্ঞানিক পদ্ধতিতে বিকশিত হয়েছে।

 

স্থান এবং সময়গত পার্থক্য: ট্রেডিশনাল মেডিটেশন নির্দিষ্ট কিছু পরিবেশে দীর্ঘ সময় নিয়ে অনুশীলন করা হয়। যেমন-খুব পবিত্র কোনো স্থানে; এক ঘণ্টা বা তার থেকে বেশি সময় নিয়ে করা হয়। অন্যদিকে মাইন্ডফুলনেস মেডিটেশন যেকোনো স্থানে, যেকোনো সময় অনুশীলন করা যায়। যেমন-বাড়িতে, গাড়িতে, কর্মক্ষেত্রে, বাস্তায় ও পার্কে; মাত্র এক মিনিট বা কয়েক মিনিটেও চর্চা করা যায়।

 

লক্ষ্যগত পার্থক্য: ট্রেডিশনাল মেডিটেশনে আধ্যাত্মিক বা অতীন্দ্রিয় লক্ষ্য থাকে। অন্যদিকে মাইন্ডফুলনেস মেডিটেশনে একটি নির্দিষ্ট অবস্থা বা লক্ষ্য অর্জনের উদ্দেশ্য থাকে না। এটি কেবল বর্তমান মুহূর্ত, হাতে থাকা কাজে এবং বর্তমান অভিজ্ঞতা উপলব্ধি করায় সচেতনভাবে।

গাইড বা আনগাইড এ পার্থক্য: ট্রেডিশনাল মেডিটেশন সঠিকভাবে চর্চার জন্য একজন শিক্ষক বা গুরু থাকা জরুরী। অন্যদিকে মাইন্ডফুলনেস মেডিটেশন গাইডেড মেডিটেশন বা অ্যাপের মাধ্যমে একজন শিক্ষক ছাড়াও স্বাধীনভাবে অনুশীলন করা যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *