মাইন্ডফুলনেস মেডিটেশন কী?

মাইন্ডফুলনেস মেডিটেশন মনকে প্রশিক্ষণ দেওয়ার এক বিজ্ঞানভিত্তিক পদ্ধতি। ছোটবেলায় খাবার খাওয়া, গোসল করা, ব্রাশ করা, জামা পরা এসবের প্রশিক্ষণ নিয়েছেন। আরেকটু বড় হয়ে নিয়েছেন গণিত, কম্পিউটার বা কমিউনিকেশনের মতো নানা ধরনের প্রশিক্ষণ। কিন্তু কখনো মনকে পরিচালনার করতে শেখার জন্য কোনো প্রশিক্ষণ নিয়েছেন কি? আপনার উত্তর যদি হয় না; তাবে আপনাকে শিখতে হবে কী করে আপনি মনকে পরিচালনা করবেন। কীভাবে আপনার আবেগ পরিচালনা করবেন?

দুশ্চিন্তা, রাগ, উদ্বেগ, বিষণ্নতা, ভয় ও দুঃখ এসব নিয়মিতই আসবে। এসব খারাপ কিছু নয়, কিন্তু আপনাকে শিখতে হবে এসব আবেগ কীভাবে পরিচালনা করবেন। মন যেহেতু আপনার তাই থাকা চাই আপনারই দখলে। দুর্ভাগ্যবশত আমাদের মন আমাদের দখল নেই।

মনকে নিজের দখলে আনতে, ধ্যানের মাধ্যমে যেসব প্রশিক্ষণ দেওয়া হয় তার অধিকাংশই ভারতীয় উপমহাদেশ থেকে এসেছে। এসব ধ্যানগুলোতে হিন্দু বা বৌদ্ধ ধর্মীয় সংস্কৃতি যুক্ত থাকায় মুসলিম দেশগুলোতে ধ্যানগুলো খুব জনপ্রিয় হয়নি।

তাই সুখের স্কুলের পক্ষ থেকে মাইন্ডফুলনেস নামে একটি মেডিটেশনের সঙ্গে আজ আপনাকে পরিচয় করাতে চাইছি। মাইন্ডফুলনেস একটি ওয়েস্টার্ন মেডিটেশন। মূলধারার মাইন্ডফুলনেসে কোনো ধর্মীয় কালচার যুক্ত নয়। তবে আমরা দীর্ঘদিনের গবেষণার মাধ্যমে মাইন্ডফুলনেস মেডিটেশনকে ইসলামিক দৃষ্টিকোণ থেকে উপস্থাপনের চেষ্টা করছি।

মাইন্ডফুলনেস মেডিটেশন একটি ধ্যানভিত্তিক অনুশীলন যা শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণের মাধ্যমে ‘ইচ্ছাকৃতভাবে বর্তমান মুহূর্তে মনোযোগ দেওয়া এবং কোনো বিচারিক দৃষ্টিভঙ্গি ছাড়া’ থাকতে প্রশিক্ষণ দেয়।

প্রকৃতপক্ষে, মাইন্ডফুলনেস মেডিটেশন একটি স্কিল। যেমন গাড়ি চালাতে পারাটা একটি স্কিল, এটিও তেমন। চেষ্টা করলে আপনিও এটি আয়ত্ত করতে পারবেন ইনশাআল্লাহ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *