মোবাইলে কিভাবে গুছিয়ে কথা বলতে হয়?

আমরা অনেকে আছি যারা সামনাসামনি ভালোভাবে কথা বলতে পারলেও মোবাইলে তেমন ভালভাবে কথা বলতে পারিনা। অনেকের মধ্যেই এই সমস্যাটা দেখা যায়। তো চলুন আজ মোবাইলে গুছিয়ে কথা বলার ৫টি সহজ উপায় জেনে নেওয়া যাক!

১. সোজা হয়ে বসে অথবা দাঁড়িয়ে কথা বলুন

আপনি কোন পজিশনে কথা বলছেন সেটা দেখা না গেলেও ফোনের অপর প্রান্ত থেকে সেটা ঠিকই বোঝা যায়। দেখুন ঘুম থেকে উঠে কথা বললে সেটা বোঝা যায়। আনমনে কথা বললেও সেটা বোঝা যায়। তাই শুয়ে বা হেলান দিয়ে নয়, খুব সচেতন ভাবে সোজা হয়ে বসে বা দাঁড়িয়ে দিয়ে কথা বলুন। এতে আপনার পজেটিভ ব্যক্তিত্বই প্রকাশ পাবে।

২. সালাম / গ্রেটিংস দিয়ে কথা শুরু করুন

শুভ বার্তা দিয়ে কমিউনিকেশন শুরু করুন। এটা আল্লাহ এবং নবীজির নির্দেশ। নিশ্চয়ই এর মধ্যে বারাকা রয়েছে। আপনি যার সাথেই কথা বলুন নাহ কেন, সে হোক ছোট বা বড় তাকে সালাম দিন দেখবেন সে খুশি হবে পাশাপাশি তার লাইফে আপনার একটা পজিটিভ ইমেজ তৈরি হবে।

মোবাইলে গুছিয়ে কথা বলার সহজ ৫ টি কৌশল

৩. কমপক্ষে তিনবার নাম ধরে ডাকুন

আপনি যার সাথে ফোনে কথা বলছেন সে যদি আপনার বয়সে বড় না হয় তাহলে তাকে নাম ধরে ডাকুন। এমন একজন ব্যক্তি যার সাথে আপনার তেমন কোন পরিচয় নাই বাট সামহাও আপনি তার নাম মনে রেখেছেন তাহলে তারও নাম ধরে ডাকুন। সে মনে মনে ভাববে বাহ আপনার কাছে তার গুরুত্ব আছে আর যখন সে বুঝবে যে আপনার কাছে তার গুরুত্ব আছে তখন সেও আপনাকে প্রায়োরিটি লিস্টেই রাখবে। 

আপনি এভাবে শুরু করতে পারেন, আসসালামু আলাইকুম। প্রিয় আপেল মাহমুদ রিয়াদ [যার সাথে কথা বলছেন তার পুড়ো নাম] কেমন আছেন? এভাবে  শুরু, মাঝে এবং শেষে নাম ধরে ডাকুন। দেখবেন অন্যরা আপনার সঙ্গে কথা বলতে আনন্দ বোধ করবে।

৪. হেসে কথা বলুন

ধরুন, আপনি একজন মেয়ে এবং কেউ একজন আপনাকে ফোন করে প্রোপোজ করল এবং তার ভালোবাসার কথা আপনাকে বলল। কিন্তু তখন যদি আপনি রেগে গিয়ে তাকে তাকে যাতা বলে দেন তবে সে খুব কষ্ট পাবে এমনকি সে আপনার ক্ষতিও করতে পারে। 

অন্যদিকে আপনি যদি তাকে হাসি মুখ করে বলেন, দেখ তোমার ফিলিংস টা আমি বুঝি কিন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে আমার একজন পছন্দের মানুষ আছে। আমি তাকে জবান দিয়ে ফেলেছি এখন আমি আমার জবানের বরখেলাপ করতে পারব না।

দেখেন আপনি কিন্তু দুইভাবেই কাউকে রিজেক্ট করতে পারেন। এখন কোনটি ফলপ্রসু হয় তা না হয় আপনিই দেখে নিয়েন। 

অপর প্রান্তের মানুষটি আপনাকে দেখতে না পারলেও হাসি মুখে কথা বলুন। এই আবেগ তার কাছে পৌঁছায়। ফোনে কথা আরো প্রাণবন্ত হবে।

৫. আগে কথা বলতে দিন

অপর প্রান্তের মানুষটির কথা অবশ্যই শেষ করার সুযোগ দিন। তারপর কথা বলুন। কারো কথা বলার মাঝখানে থামিয়ে কথা বলবেন না।

ইংরেজিতে একটা কথা প্রচুলিত আছে, “ A good listener is always better than a good speaker”. একজন ভালো শ্রোতা হয়ে ওঠুন দেখবেন তখন মানুষ আপনার সাথে কথা বলতে চাইবে সেটা ফোন এবং বাস্তব জীবনে সব জায়গাতেই।

লাস্ট বাট নট দ্যা লিস্ট:

কথা শেষে মনে মনে লোকটির জন্য একটু দোয়া করুন। আপনি প্রকৃতিকে যা দিবেন তাই প্রকৃতি আপনাকে ব্যাক করবে।

মোবাইলে সুন্দর করে গুছিয়ে কথা বলাটা একটা অভ্যাসের ব্যাপার তাই নিয়মিত এই টিপস গুলো আপনার দৈনন্দিন জীবনে প্রয়োগ করুন দেখবেন আস্তে আস্তে এই গুলো আত্বস্ত হয়ে ওঠবে।

ডিয়ার হ্যাপিম্যান, আমার সাথে যুক্ত থাকতে আমাকে ফেসবুকে ফলো এবং আমার ইউটিউব চ্যানেলটি সাবক্রাইভ করুন।

আসসালামু আলাইকুম।

গুছিয়ে কথা বলার ৭টি সহজ কৌশল
গুছিয়ে সুন্দর করে কথা বলার ৭ টি সহজ নিয়ম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *