সুখে থাকার জন্য এই একটি কাজে যথেষ্ট!

‘একদিন নবীজী (স.) সাহাবিদের একটি দলের সাথে মসজিদে বসে ছিলেন। হঠাৎ তিনি বললেন, ‘এখন একজন জান্নাতি লোক মসজিদে প্রবেশ করবেন।’ দরজার দিকে সব সাহাবী চেয়ে রইলেন। প্রায় সাথে সাথে একজন সাহাবি মসজিদের ভেতরে প্রবেশ করলেন। এটা পরবর্তী সময়ে আবার ঘটল এমনকি এই একই ঘটনা তৃতীয়বারও ঘটে। 

আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস (র.) এই লোকটির জান্নাতবাসী হওয়ার বিশেষত্ব খুঁজে বের করার সংকল্পে তার বাড়িতে তিন দিন থাকার অনুমতি চাইলেন। লোকটি তাকে থাকার অনুমতিও দিলেন। 

আবদুল্লাহ লক্ষ করলেন, সাধারণ ইবাদতের বাইরে তিনি তেমন কিছুই করেন না। তিনি সবসময় রোজা রাখেন না। রাতে কিছু অংশ ঘুমান এবং রাতের কিছুটা অংশে ইবাদত করেন ইত্যাদি। খুব সাধারন সবাই যা করে তিনিও তাই করেন। 

তিন দিন পর আবদুল্লাহ তার বাড়িতে অবস্থান করার প্রকৃত কারণটি বললেন এবং জানতে চাইলেন, তিনি কীভাবে জান্নাতবাসী হতে পারলেন। 

সেই সাহাবি কিছুই বুঝতে পারলেন না। কি বিশেষ এবাদত করেন তিনি নিজেই বুঝতে পারলেন না। অনেক চিন্তাভাবনা করে কিছুক্ষণ পরে বললেন, 

‘আমি প্রতিরাতে ঘুমাতে যাওয়ার আগে আমার সাথে যে অন্যায় করেছে, তাকে ক্ষমা করে দিই। আমি আমার অন্তর থেকে যে কারো ব্যাপারে মন্দ অনুভূতিগুলো মুছে প্রতি রাতে ঘুমোতে যাই।’ 

দুঃখে পুষে রাখা মানে নিজের মনের মধ্যে নিজেই আগুন জ্বালিয়ে রাখা।

মন বিশুদ্ধ রাখার ফজিলত আরো অনেক রয়েছে। এটি একটি ব্যক্তিত্বের পাওয়ার। যে করতে পারে আল্লাহ নিজে তাকে পুরস্কার দেন। তাই আল্লাহর ওপর ভরসা রেখে মানুষ এবং পরিস্থিতি যেমন ভাবে ঘটে সে ভাবেই গ্রহণ করুন। যেটা আপনার হাতে নেই, বিশ্বাস করুন- সেটা আল্লাহর ইচ্ছাতে হচ্ছে।

তাই কাছের মানুষ অথবা দূরের কোনো মানুষ যদি আপনাকে কোন দুঃখ দেয়, কোন অন্যায় আপনার সাথে করে, কোন বেয়াদবি করে, আপনাকে ছোট করে কথা বলে, আপনাকে গুরুত্ব না দেয়, অপমান করে অথবা আপনার পছন্দ নয় এমন যাই করুক।

প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার মনকে পরিষ্কার করুন। আপনার মনের মন্দ অনুভূতিগুলো মুছে ফেলার জন্য আপনার ভালো থাকার জন্য দুনিয়াতে এবং আখেরাতে সুসংবাদ পাওয়ার জন্য। সর্বোপরি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে। মন থেকে তাদেরকে ক্ষমা করে দিন। মন থেকে তাদের জন্য দোয়া করুন। তাদের মঙ্গল কামনা করুন। আপনি যত বেশি তাদের মঙ্গল কামনা করতে পারবেন আপনার মন থেকে তত দ্রুত মন্দ অনুভূতিগুলো মুছে যাবে। এটা আমার বেলায় প্রমাণিত। আশা করছি আপনার বেলা তেও এটি শতভাগ কাজ করবেন। 

সকালে ঘুম থেকে উঠেই দেখবেন আপনার মন থেকে স্ট্রেস কমে গেছে। আপনার মানসিকস্থিতি বাড়তে শুরু করেছে। দেখবেন আপনার মনে সুখ ভাব বাড়তে শুরু করেছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, 

‘যার অন্তরে আল্লাহ বাস করে তার অন্তরে দুঃখ থাকতে পারে না। কারণ, মনের সুখ ভাবীই হচ্ছে আল্লাহর রহমতে নমুনা।’

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *